চার বিভাগে ভারি বৃষ্টি, ভূমিধসের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক : বেশ কিছুদিন ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশে থেমে থেমে বর্ষণ চলছে। এর মধ্যেই দেশের চারটি বিভাগে ভারি থেকে অতি ভারি বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরটি বলছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। এর ফলে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কাও রয়েছে।

আজ শনিবার বিকেল ৪টার মধ্যে এই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তরটি। আবহাওয়াবিদ বজলুর রশীদ গণমাধ্যমকে বলেন, দেশের সর্বত্র দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবে ভারি বর্ষণ হতে পারে। এর প্রভাবে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকাগুলোতে ভূমিধসের শঙ্কা রয়েছে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

এর আগে শুক্রবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে (১২৫ মিলিমিটার)। এছাড়া গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৮, সন্দ্বীপে ১০৬, ফরিদপুরে ৬৩, চট্টগ্রামে ৯২, চাঁদপুর ও মাইজদীকোর্টে ৭৪, টেকনাফে ৮১, সিলেটে ২১, রাজশাহীতে ৮, রংপুরে ৪, খুলনায় ৪৭ ও বরিশালে ৪০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।