তালেবানদের দখলে পাক সীমান্ত স্থলবন্দর!

আন্তর্জাতিক ডেস্ক : তালেবানরা আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের একটি স্থলবন্দর দখলে নিয়েছে। বিবিসির খবরে বলা হয়, পতাকা উড়িয়ে তালেবানরা দাবি করেছে, ওই সীমান্ত বন্দর তারা দখলে নিয়েছে। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের স্পিন বলদাক সীমান্ত স্থলবন্দরে (তালেবানদের) সাদা পতাকা উড়তে দেখা গেছে।

তবে আফগান কর্মকর্তারা তালেবানের এ দাবি অস্বীকার করে বলেছেন, সীমান্ত স্থলবন্দরটি এখনও তাদের নিয়ন্ত্রণে রয়েছে। বিবিসি জানতে পেরেছে যে, কোনো বাধা ছাড়াই তালেবানরা এ সীমান্ত স্থলবন্দর দখলে নেয়।

সম্প্রতি সরকারি বাহিনীকে পিছু হটিয়ে আফগানিস্তানের নতুন নতুন এলাকা দখলে নিচ্ছে তালেবানরা। আফগান বাহিনীর হাত থেকে ইতোমধ্যে বেশ কয়েকটি সীমান্ত স্থলবন্দর ছিনিয়ে নেওয়ার খবর গণমাধ্যমে এসেছে। এরমধ্যে ইরান, তাজিকিস্তান ও তুর্কেমেনিস্তানের গুরুত্বপূর্ণ স্থলবন্দর রয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি সরিয়ে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে দেশটির নতুন নতুন অঞ্চল দখলে অগ্রসর হচ্ছে সংগঠনটি। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা নিজ দেশে ফিরে যাবেন, এমনটাই নির্দেশনা রয়েছে জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে।