দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ট জনজীবন

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে সোমবার থেকে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ বলা হয়। বুধবার তৃতীয় দিনেও তা অব্যাহত আছে। বুধবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তার মধ্যে গতকাল রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী ও পাবনার ঈশ্বরদীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা রেকর্ড হয়েছে।

এছাড়া আরও কয়েকটি অঞ্চলে মাঝারী থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এদিকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। তীব্র তাপদাহে মারাত্মক কষ্টের শিকার নিম্ন ও নিম্নমধ্যবিত্তরা।