বইমেলা চলবে কিনা, অপেক্ষা সিদ্ধান্তের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এক সপ্তাহের জন্য লকডাউন দেওয়া হচ্ছে। শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান। এ অবস্থায় চলমান অমর একুশে বইমেলা চলবে কিনা এ নিয়ে প্রশ্ন উঠেছে।

শনিবার বিকেলে বাংলা একাডেমিতে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। তিনি বলেন, বইমেলা চলবে নাকি বন্ধ করে দেওয়া হবে তার জন্য বিকেলে বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে প্রকাশক ও বাংলা একাডেমির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

আশা করি, বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে মেলা নিয়ে আমরা সিদ্ধান্ত জানাতে পারবো। এর আগে গত বৃহস্পতিবার করোনাভাইরাসের বিস্তার রোধে অবিলম্বে বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্রসহ সব ধরনের মেলা বন্ধ করার সুপারিশ করে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

প্রসঙ্গত, করোনার কারণে ফেব্রুয়ারির পরিবর্তে এ বছর ১৮ মার্চ মেলা শুরু হয়। সেদিন বিকেলে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে মেলা। অন্যান্য দিনগুলোতে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলে। কিন্তু দেশে করোনার সংক্রমণ বেড়ে গেলে ৩১ মার্চ বইমেলার সূচি পরিবর্তন করে বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত করা হয়।