মারা গেছেন প্রিন্স ফিলিপ

আন্তর্জাতিক ডেস্ক : মারা গেছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। বাকিংহাম প্যালেসের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে বিবিসি নিউজ। শুক্রবার সকালে তিনি রাজভবন উইন্ডসর ক্যাসেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

‘ডিউক অব এডিনবার্গ’ খেতাবধারী এই যুবরাজের বয়স হয়েছিলো ৯৯ বছর। রানি দ্বিতীয় এলিজাবেথ তার স্বামীর মৃত্যুর ঘোষণা দিয়েছেন বলে রাজপরিবারের তরফ থেকে জানানো হয়েছে।

প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করেন। এর কয়েক বছর পর প্রিন্সেস এলিজাবেথ ইংল্যান্ডের রানি হন। এই দম্পতির চার সন্তান, আটজন নাতি-নাতনী এবং ১০ জন প্রো-পৌত্র রয়েছে।

প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোক জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তিনি অগণিত তরুণকে অনুপ্রাণিত করে গেছেন। গত ১৭ ফেব্রুয়ারি অসুস্থ বোধ করায় ‘সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে’ ‘ডিউক অব এডেনবার্গ’ প্রিন্স ফিলিপকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানিয়েছিলো, অসুস্থ হওয়ার পর সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে প্রিন্স ফিলিপকে হাসপাতালে নেওয়া হয়। কয়েকদিন ধরে প্রিন্স ফিলিপ অসুস্থ হন। তবে তার অসুস্থতা করোনাভাইরাস সংক্রান্ত ছিলো না বলেও ওই বিবৃতিতে জানানো হয়।