সহিংসতায় দক্ষিণ আফ্রিকায় নিহত ৩০, আটক ৮০০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকা জুড়ে সাবেক প্রেসিডেন্ট জেকব জুমাকে গ্রেপ্তার ও কারাগারের পাঠানোর প্রতিবাদে যে সহিংসতা শুরু হয়েছে, তাতে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশজুড়ে ৮০০ জনের বেশি মানুষকে আটক করা হয়েছে। মঙ্গলবার বিবিসি এ খবর জানায়। আদালতের নির্দেশে গত সপ্তাহে আত্মসমর্পণ করলে জেকব জুমাকে কারাগারে পাঠানো হয়। এর প্রতিবাদে তার সমর্থকরা গত তিন-চারদিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন।

টায়ার পুড়িয়ে সড়ক অবরোধ করে প্রাথমিকভাবে তারা বিক্ষোভ দেখান। ক্রমে তাদের বিক্ষোভ সহিংস রূপ নেয়। ভিডিও ফুটেজে তাদেরকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে লুটতররাজ চালাতে দেখা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খায় পুলিশ। এ অবস্থায় সেনা বাহিনী মোতায়েন করে দেশটির সরকার।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার পুলিশ বিষয়ক মন্ত্রী ভেকি সিলি সাংবাদিকদের বলেন, যদি এভাবে (ব্যবসা প্রতিষ্ঠানে) লুট হতে থাকলে অতি প্রয়োজনীয় খাদ্যদ্রব্যও পাওয়া যাবে না। আদালত অবমাননার দায়ে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জেকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দেয় আদালত। এ প্রেক্ষাপটে গত সপ্তাহে আত্মসমর্পণ করেন জেকব জুমা।