সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ফিলিপাইনে নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : সামরিক বাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়ে ফিলিপাইনে কমপক্ষে ২৯ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার এ ঘটনায় আরও ৫০ জন আহত হন, যাদের ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফিলিপাইনের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানায়।

খবরে বলা হয়, ৯২ আরোহী নিয়ে ফিলিপাইনে সামরিক বিমানটি বিধ্বস্ত হয়েছে। ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব ডেলফিন লরেনজানা এক বিবৃতিতে বলেন, সুলু প্রদেশের জোলো দ্বীপে অবতরণের সময় বিধ্বস্ত হওয়া ওই বিমানটির অধিকাংশই আরোহী ছিলেন দেশটির সেনাবাহিনীর সদস্য।

তিনি বলেন, এখন পর্যন্ত ২৯ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন ৫০ জন। এর আগে জেনারেল সিরিলিতো সবেজানা জানান, বিধ্বস্ত বিমানের ধংসস্তুপ থেকে ৫০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

জেনারেল সবেজানা বলেন, উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন। আমরা প্রার্থনা করছি যাতে আরও জীবন বাঁচানো যায়।’ তিনি বলেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। বিমানটি রানওয়ে থেকে ছিটকে পড়ে এবং বিধ্বস্ত হয়।

বিধ্বস্ত ওই সামরিক বিমানটি সি-১৩০ হারকিউলিস মডেলের। সামরিক সহযোগিতার অংশ হিসেবে বিমান ফিলিপাইনকে দিয়েছিল যুক্তরাষ্ট্র। বিমান বিধ্বস্ত হওয়ার পরপরই ছড়িয়ে পড়া একটি ছবিতে দুর্ঘটনাস্থল থেকে ব্যাপক ধোঁয়া উঠতে দেখা যায়।

পরে সামরিক ও বেসামরিক উদ্ধারকর্মীরা সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টার পাশাপাশি উদ্ধার কাজ পরিচালনা করেন। ম্যানিলা থেকে আল জাজিরার সংবাদদাতা জানান, আহতদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়।