অত্যন্ত সুস্বাদু কাঁচা কলার চিপসের রেসিপি

bhawalNews Lifestyle

 

 

সৈয়দা সুলতানা : বাসাতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারবেন কাঁচা কলার চিপস। কাঁচা কলার এই চিপস অত্যন্ত সুস্বাদু একটি খাবার। ভালো করে ভাজি করে প্যাকেটে রেখে দিলে বেশ কয়েক দিন পর্যন্ত খাওয়া যায় এই চিপস। তাহলে আসুন জেনে নেই কাঁচা কলার চিপস বানানোর সহজ রেসিপি-

 

উপকরণ: ৩/৪ টা বড় আকারের কাঁচা কলা; ১/৪ চা চামচ হলুদ গুড়া; গোল মরিচের গুড়া (স্বাদ অনুযায়ী); পরিমাণ মত লবণ এবং ভাজার জন্য তেল।

 

প্রস্তুত প্রণালী: একটা বাটিতে পরিমাণ মতো পানি নিন। পানিতে কিছুটা লবণ গুলিয়ে নিন। এবার কলার খোসা ছাড়িয়ে নিয়ে কাঁচা কলাগুলোকে ধারালো ছুরি দিয়ে পাতলা করে কেটে সরাসরি লবন মিশ্রিত পানিতে ফেলুন। এভাবে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। তাহলে কলার কষ ছেড়ে যাবে। কলাগুলোকে পানি থেকে তুলে কিচেন টিস্যুতে রেখে শুকিয়ে নিন।

 

এখন কলার সাথে হলুদ মাখিয়ে নিন। চুলায় কড়াইয়ে তেল দিয়ে মাঝারী আঁচে গরম করে নিন। তেল গরম হলে কলার টুকরাগুলোকে ডুবো তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। তেলে কলা দেয়ার সাথে সাথে নেড়ে দিন। নাহলে একটা কলার টুকরার সাথে অন্যটা লেগে যাবে।

 

এরপর অল্প তাপে কলার টুকরাগুলো মচমচে করে ভেজে নিতে হবে। বাদামী রঙ হলে নামিয়ে ফেলুন। কিচেন টিস্যুতে রেখে অতিরিক্ত তেল শুষিয়ে ফেলুন। চিপসের উপর গোল মরিচের গুড়া ও লবণ ছিটিয়ে পরিবেশন করুন। ব্যাস হয়ে গেল সুস্বাদু কাঁচা কলার চিপস।