সপ্তাহে কয়দিন গোসল করবেন শীতে

 

সৈয়দা সুলতানা : এখনো পর্যন্ত যতই ঠান্ডা হোক না কেন এখনো জবুথবু হয়ে স্নানঘরে ঢোকার মতো ঠান্ডা পড়েনি। তবে হালকা শীত এলেই সবার যেন গোসলে অনীহা দেখা দেয়। কেউ কেউ তো দুই তিনদিনে একবার গোসল করেন। তবে, গ্রীষ্মপ্রধান দেশ হওয়ায় প্রতিদিন গোসল করাটা আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। গরমের সময়টাতে অনেকেই দিনে বেশ কয়েকবার গোসলও করেন। কিন্তু শীতে এর একেবারেই বিপরীত। তবে জানেন কি? সপ্তাহে কয়দিন গোসল করা নিরাপদ।

 

চলুন তবে জেনে নেয়া যাক শীত হোক অথবা গরম সপ্তাহে কয়দিন গোসল করবেন- ‘গোসল’ একটি আরবি শব্দ। নামাজ ও কোরআন পাঠের মতো ধর্মীয় কর্মকাণ্ডে অংশ নেবার আগে মুসলমান নারী-পুরুষের বাধ্যতামূলকভাবে পুরো শরীর পবিত্র করার একটি প্রক্রিয়া। অন্যান্য ধর্মের মানুষের ধর্মীয় আচার পালনের সঙ্গেও কোনো না কোনোভাবে গোসলের সংযোগ আছে। বাংলা ভাষায় গোসলের সমার্থক শব্দ স্নান বা অবগাহন।

 

২০১৯ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের দুই তৃতীয়াংশ নাগরিক প্রতিদিন গোসল করেন। অস্ট্রেলিয়ার ৮০ শতাংশ বাসিন্দা প্রতিদিন গোসল করেন, কিন্তু চীনের অর্ধেক জনগোষ্ঠী সপ্তাহে মাত্র দুইবার গোসল করেন। জানেন কি? মানুষ কেন গোসল করে। এই প্রশ্নের সোজাসাপ্টা উত্তরে হয়তো বেশিরভাগ মানুষ বলবেন, এটি স্বাস্থ্যকর ও আরামদায়ক বলে তারা বিশ্বাস করেন। তবে সেই সঙ্গে শরীরের ময়লা, ও দুর্গন্ধ দূর করা, সবগুলো স্নায়ু একসঙ্গে সজাগ হয়ে ওঠাসহ নানা কারণ এর সঙ্গে যুক্ত হতে পারে। মজার ব্যাপার হচ্ছে, কেবল মানুষ নয়, পৃথিবীর প্রায় সকল প্রাণী গোসল করে।

 

ডার্মাটোলজিস্ট ডা. নাহিদ সুলতানা বলেছেন, গোসল সপ্তাহে কতদিন করতে হবে তার নির্দিষ্ট কোনো হিসাব নেই। এটি নির্ধারিত হতে হবে একজন মানুষের শারীরিক গঠন, বয়স, পরিবেশ ও প্রয়োজন অনুযায়ী। তিনি বলেন, স্বাভাবিক ও স্বাস্থ্যকর ত্বকে সাধারণত নির্দিষ্ট স্তরের তেল, ভালো ব্যাকটেরিয়া ও অন্যান্য মাইক্রো-অরগার্নিজমের একটি ভারসাম্যপূর্ণ অবস্থান থাকা জরুরি। ভালো ব্যাকটেরিয়া শরীরে প্রোটিন উৎপাদনে সাহায্য করে।

 

কিন্তু বেশি গোসল করলে সেটা নষ্ট হয়ে যেতে পারে। যে কারণে বেশিরভাগ মানুষের জন্যই সপ্তাহে কয়েকবার গোসল যথেষ্ট। সবচেয়ে ভালো হয় একদিন পর একদিন গোসল করতে পারলে যোগ করেন তিনি। ডা. নাহিদ সুলতানা আরো বলেন, অতিরিক্ত গরম পানি ও ক্ষারজাতীয় সাবানের অতিরিক্ত ব্যবহারে শরীরে তেল ও ভালো ব্যাকটেরিয়ার ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে। তবে আপনি আবার সংক্ষিপ্ত গোসলও সেরে নিতে পারেন। সেক্ষেত্রে বগল ও কুচকি পরিষ্কার করে অল্প পানিতে অল্প সময় গোসল যথেষ্ট হবে।