বই এখনো ৩০ শতাংশ ছাপা বাকি

0
26

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস পরিস্থিতিতে এ বছর পাঠ্যপুস্তক উৎসব হয়নি। ২০১১ সাল থেকে সরকার বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতো। তবে এবার এর ব্যত্যয় ঘটেছে। গত রোববার পর্যন্ত মোট বইয়ের প্রায় ৩০ শতাংশ ছাপা এখনো বাকি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, ২০২১ শিক্ষাবর্ষের জন্য মোট ৩৬ কোটি কপি বই বিতরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিলো, তবে রোববার পর্যন্ত প্রায় ২৬ কোটি বই উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। এ হিসাবে ১০ কোটি কপি বই এখনো ছাপা বাকি রয়েছে। রাজধানীর মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের প্রধান শিক্ষক ও মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি নজরুল ইসলাম রনি বলেন, আমার স্কুলে সপ্তম ও নবম শ্রেণির শিক্ষার্থী ৩০০ জন।

কিন্তু এখন পর্যন্ত বই পেয়েছি মাত্র ১০ সেট ১০ জনের জন্য। অন্যান্য শ্রেণিতেও সব বিষয়ের বই পাওয়া যায়নি। বারবার জেলা ও থানা শিক্ষা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করছি, তারা দেব, দিচ্ছি বলছে। কিন্তু আমরা শিক্ষার্থী ও অভিভাবকদের সামলাতে পারছি না।

নির্ধারিত সময়ে সব বই ছাপা না হওয়ার কারণ প্রসঙ্গে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেন, কিছু বই ছাপা বাকি আছে। আশা করছি, আগামী এক সপ্তাহের মধ্যে সব বই উপজেলা পর্যায়ে পৌঁছে যাবে। এখন দৈনিক ৮০ থেকে ৮৫ লাখ কপি বই উপজেলা পর্যায়ে পৌঁছে যাচ্ছে।