শ্রমিক-পুলিশ সংঘর্ষ, নারায়ণগঞ্জে আহত ২০

0
16

নারায়ণগঞ্জ প্রতিনিধি : বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় পোশাক শ্রমিকদের বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ২০ শ্রমিক আহত হয়েছেন। আদমজী ইপিজেডের প্রধান ফটকের সামনে শনিবার দুপুরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে। আহতদের স্থানীয়ভাবে ও ক্লিনিকে পাঠানো হয়েছে। তবে কোনো শ্রমিককে আটক করা হয়নি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সকাল ৮টা থেকে আদমজী ইপিজেডের প্রধান ফটকের সামনে কুনতং অ্যাপারেলসের কারখানার শ্রমিকেরা অবস্থান নিয়ে বেতনের দাবিতে বিক্ষোভ শুরু করে। পরে শিল্প পুলিশ, সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ, মালিকপক্ষ ও বেপজার নেতাদের সঙ্গে বৈঠক হয়। বৈঠক শেষে দুপুর ১টায় মালিকপক্ষের লোকজন আগামী ১৮ জানুয়ারি বেতন পরিশোধ করবে বলে ঘোষণা দেয়।

এ ঘোষণায় শ্রমিকেরা অসন্তুষ্ট হয়ে শিমরাইল-আদমজী-নারায়ণগঞ্জ সড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এ সময় পুলিশ তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে শ্রমিকেরা উত্তেজিত হয়ে পুলিশের ওপর চড়াও হয়। পুলিশ লাঠিপেটা শুরু করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান বলেন, ‘কুনতং অ্যাপারেলস নামে কারখানাটি মালিকপক্ষ লে-অফ ঘোষণা করেছেন। তবে কয়েকমাস পর আবারও চালু করবেন। এক মাসের বেতন পরিশোধ করতে পারছিল না। যার জন্য শ্রমিকেরা বিক্ষোভ শুরু করে রাস্তার যানচলাচল বন্ধ করে দেয়।’

শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার জুয়েল রানা বলেন, ‘জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করা হয় শ্রমিকদের ছাত্রভঙ্গ করতে। আহতদের স্থানীয়ভাবে ও ক্লিনিকে পাঠানো হয়েছে। কোনো শ্রমিককে আটক করা হয়নি।’